বিদায় ‘ক্যাননবল কিড’

Football - FA Cup - Semi-Final - Everton FC v Liverpool FC

লিভারপুল এফসির সাবেক আক্রমনভাগের খেলোয়াড় ডেভ হিক্সন ইন্তেকাল করেছেন। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৮৩ বৎসর।

ডেভ হিক্সন লিভারপুল দলের একজন তারকা খেলোয়ার ছিলেন। তিনি সেই বিরল খেলোয়াড়দের মধ্যে একজন যিনি মার্সিসাইডের (Merseyside) তিনটি  ক্লাব- লিভারপুল, এভারটন ও ট্রানমিয়ের (Tranmere) এর হয়ে খেলতে সক্ষম হয়েছিলেন।

হিক্সন তার পেশাদারী ফুটবল জীবন এভারটনে শুরু করেন। তিনি ১৯৫১-১৯৫৫ সাল গুডাইসন পার্কে কাটান। এই সময়ে তিনি মোট ১৫১ খেলায় ৭১ টি গোল করেন। তিনি ১৯৫৫ সালে এভারটন ক্লাব ছাড়ার পরে এস্টোন ভিলা ও পরে হাডারসফিল্ড-এ যোগদান করেন। ১৯৫৭ সালে পুনরায় তিনি গুডাইসন পার্কে ফেরত আসেন এবং সেখানে তিনি আরও ২ বছর খেলেন।

ডেভ হিক্সন ১৯৫৯ সালে স্ট্যানলে পার্কের সাথে চুক্তিবদ্ধ হন। তিনি লিভারপুল দলের হয়ে ১৯৫৯-৬১ সাল পর্যন্ত খেলেন এবং এই সময়ে তিনি ৬৭ খেলায় ৩৮ গোল করতে সক্ষম হন। অল- রেডসদের হয়ে খেলার সময় তিনি একটি ডাক নাম পেয়েছিলেন এবং তা হল ‘ক্যাননবল কিড’। এনফিল্ডে তার অভিষেক হয় তার পুরানো ক্লাব এস্টোন ভিলার বিরুদ্ধে, যে খেলায় লিভারপুল ২-১ গোলে জয় লাভ করে।

১৯৬১ সালে তিনি এনফিল্ডকে বিদায় জানান এবং লিভারপুল ছেড়ে ব্যারি ক্লাবকে প্রতিনিধিত্ব করার জন্য কেমব্রিজে চলে আসেন এবং পরবর্তীতে তিনি ট্রানমিয়ের ক্লাবে যোগদান করেন।

এলএফসি পরিবার এই মহান খেলোয়াড়ের মৃত্যুর খবর শুনে শোকাহত। তার বিদেহী আত্মা যেন শান্তি পায়। আমারা আশা করব তার পরিবার ও বন্ধুরা এই কঠিন সময় অতিক্রম করে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসবে। ফুটবলে ডেভ হিক্সনের অসারারণ কীর্তির জন্য তিনি তার ভক্তদের হৃদয়ে অমর হয়ে থাকবেন।