লিভারপুলের এইবারের টার্গেট ক্রিস্টিয়ান এরিক্সন, টবি আলদিরিয়ায়রিয়াল এবং রায়ান বাট্রেনড

International Football - UEFA Under-21 Championship Denmark 2011 - Group A - Denmark v Switzerland

দলকে শক্তিশালী করার জন্য এবং সেরা চারে জায়গা করে নেয়ার লক্ষ্যে লিভারপুলের এইবারের টার্গেট ক্রিস্টিয়ান এরিক্সন, টবি আলদিরিয়ায়রিয়াল এবং রায়ান বাট্রেনড।

ব্রেন্ডান রজার্স এই মৌসুমের দলবদলের বাজারে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন। এখন তিনি চেষ্টা করছেন এরিক্সন এবং আলদিরিয়ায়রিয়ালকে একসাথে ২২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে  চুক্তিবদ্ধ করার জন্য। তবে তার মূল লক্ষ্য থাকবে এরিক্সন।

এই দুই খেলোয়ারের পাশাপাশি চেলসির রায়ান বাট্রেনডের দিকেও নজর রাখছে লিভারপুল।

২১ বছর বয়সী এটাকিং মিডফিল্ডার এরিক্সন এবং ২৪ বছর বয়সী বেলজিয়াম জাতীয় দলের ডিফেন্ডার আলদিরিয়ায়রিয়াল, এই দুজনের আয়াক্সের সাথে মাত্র ১ বছরের চুক্তি আছে।  আর ধারনা করা হচ্ছে তারা এই ক্লাব ছেড়ে দিতে ইচ্ছুক।

হেনরিখ মাখ্তারিয়ানকে চুক্তিবদ্ধ করতে না পারার কারনে ব্রেন্ডান রজার্স এরিক্সনের দিকে নজর দিয়েছেন। আর আগে লিভারপুলকে বাদ দিকে মাখ্তারিয়ান ডটমুন্ডে যোগ দেন। এখন রজার্স ১৫ মিলিয়ন পাউন্ড মূল্যের এরিক্সকে দলে টানতে আগ্রহী।

ডটমুন্ড এর আগে এরিক্সনকে নেয়ার ব্যাপারে আগ্রহী ছিল কিন্তু এখন লিভারপুলের সাথে রোমাও এই খেলোয়ারের দিকে নজর রাখছে।

ডেনমার্কের এই খেলোয়ার ইউরোপের অন্যতম সেরা তরুণ খেলোয়ারদের মধ্যে একজন হিসেবে নিজেকে প্রমান করেছেন গত কয়েক মৌসুমে। দুই মৌসুম আগে তিনি ম্যানচেস্টার সিটিতে প্রায় যোগদান করে ফেলেছিলেন কিন্তু মান্চিনি পরে আলোচনা ভেঙ্গে দেন।

আয়াক্স কোচ ফ্রাঙ্ক ডাবর বলেন, “আমি আর কিছুই চাইবনা যদি ক্রিস্টিয়ান আমাদের সাথে আরো কয়েক বছর থাকে। কিন্তু আমাদের মানতেই হবে এই ধরনের খেলোয়ারদের উপর অনেকের নজর থাকে। আর আমিও বুঝতে পারি ও নিজের ক্যারিয়ারকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যেতে চাচ্ছে। আমি সেখানে বাধা দিতে পারিনা।”

যদিও লিভারপুল চ্যাম্পিয়ন্স লীগ ফুটবল খেলছে না তবুও জানা গেছে এরিক্সন এনফিল্ড-এ যোগ দিতে আগ্রহী। ডাবর আরও জানান, “লিভারপুল যদি তাদের খেলায়  আগের মত আরও ভালো নিয়ন্ত্রণে আনতে পারে তাহলে তা এরিক্সনের জন্য একটি সাফল্য হবে। তবে তার মানে এই না যে লিভারপুলকে তাদের খেলা সম্পূর্ণ বদলাতে হবে। এটা পুরোপুরি ক্রিস্টিয়ান কি চায় তার উপর নির্ভর করছে। তার যদি লিভারপুলে যেতে ভালো লাগে তাহলে সেটা তার ব্যাপার।”

Toby+Alderweireld+Belgium+v+Macedonia+05mLVPRrphyxঅন্যদিকে আলদিরিয়ায়রিয়ালের জন্য নরউইচ সিটির সাথে এই ডাচ ক্লাব ৭ মিলিয়ন পাউন্ড চুক্তিতে রাজি হলেও এই খেলোয়ার তা বাতিল করে দেন। তিনি জানান নরউইচে তিনি যোগ দেয়ার জন্য তাড়াহুড়ো করবেন না, যেখানে লিভারপুলে যোগ দেয়ার রাস্তা এখনো খোলা আছে।

আলদিরিয়ায়রিয়াল বলেন, “আমি সব রাস্তাই খোলা রাখতে চাইবো। তাড়াহুড়া করে কোনো সিধান্ত নিচ্ছিনা আমি। আমার পরের ক্লাবটি যেন নিখুত হয়। আমি যেসব প্রস্তাব পাচ্ছি তার ভালো দিক এবং খারাপ দিকগুলো খুটিয়ে দেখছি। সব কিছু মিলিয়ে আমার পরের ক্লাবটা যেন আমার জন্য সঠিক হয়।”

Ryan+Bertrand+Chelsea+v+Sunderland+Premier+wNWfaTumsc6xআরও জানা গেছে লিভারপুল বাট্রেনডের ব্যাপারেও খোজ খবর করছে যেখানে রজার্স চেষ্টা করছেন পরের মৌসুমে সেরা চারে স্থান করে নেয়ার মত একটি দল গঠনের।

যদিও রজার্স বাট্রেনডকে দলে নিতে আগ্রহী তবে চেলসি চাইবে এই আগ্রহকে কাজে লাগিয়ে কোনো ভাবে সুয়ারেজকে দলে নেয়ার জন্য। আর্সেনালের পাশাপাশি চেলসিও আগ্রহ দেখিয়েছিল সুয়ারেজের ব্যাপারে।

রজার্স বাট্রেনডকে ভালো ভাবেই চেনেন কারন তিনি এর আগে এই খেলোয়ারের সাথে চেলসিতে কাজ করেছেন এবং রিডিং-এর ম্যানেজার থাকাকালীন সময়ে তিনি ধারে এই ডিফেন্ডারকে দলে নিয়েছিলেন।

অন্যদিকে সুয়ারেজ কিছুদিন ধরেই বলে আসছিলেন তিনি ইংল্যান্ড ছাড়তে চান কিন্তু গত সপ্তাহে তার কথা বদলে গেছে। তিনি এখন বলছেন চ্যাম্পিয়ন্স লীগের কোনো দলে যেতে তিনি আগ্রহী।